মাওলানা মামুনুল হকের পদত্যাগ করা উচিৎ!

প্রকাশিত: ১১:২৪ অপরাহ্ণ, এপ্রিল ৬, ২০২১ | আপডেট: ১১:২৪:অপরাহ্ণ, এপ্রিল ৬, ২০২১

আওয়ার টাইমস ডেস্কঃ- পৃথিবীর সবচেয়ে কঠিনতম কাজগুলোর একটি হলো নেতৃত্ব দেয়া। ইসলামী সংগঠনের নেতৃত্ব দেয়া আরো কঠিন কাজ। আল্লাহর রহমত, পরামর্শ, বিনয়, সততা, তাকওয়া, দূরদর্শিতা ইত্যাদির ওপরে ভর করে ইসলামী নেতৃত্ব সফলতা পায়।

এর কোন একটাতে সমস্যা তৈরি হলে ইসলামী নেতৃত্ব প্রশ্নবিদ্ধ হয়।

হেফাজতে ইসলাম বাংলাদেশ একটি ধর্মীয় সংগঠন। যার ভিত্তি মূলত নৈতিকতা ও আদর্শ।

এই নৈতিকতা ও আদর্শের জোড়ের কারণেই হেফাজতে ইসলামের ডাকে লাখো মানুষ রাস্তায় নেমে আসে। অকাতরে জীবন দেয়। শরীরে প্রচণ্ড আঘাত নিয়ে বিজয়ীর হাসি হাসে। কারাগারের অন্ধকার প্রকোষ্টে বসে তৃপ্তিবোধ করে।

ফলে হেফাজতে ইসলাম বাংলাদেশের নেতৃত্বকে তাকওয়া, সততা ও আদর্শের মানে সর্বোচ্চমান নিশ্চিত করা জরুরী। কোন কারণে এই জায়গায় ছাড় দেয়ার সুযোগ নাই।

সাম্প্রতিক হেফাজতে ইসলাম বাংলাদেশের এক যুগ্ম মহাসচিব ও কার্যত সংগঠনের মুখপাত্র হয়ে ওঠা একজন নেতার ব্যক্তিগত কিছু বিষয় সামনে এসেছে।

বিষয়টির দুইটা দিক আছে। একটা দিক হলো, নাগরিকের ব্যক্তিস্বাধীনতা হরণ, প্রাইভেট প্রাইভেসি লঙ্ঘন, কিছু মিডিয়ার দ্বিচারিতা এবং মাওলানা মামুনুল হক সাহেবের সাথে অসৌজন্যমূলক আচরন।

একই সাথে এর আরেকটি দিকও আছে। সেই দিকটা হলো, মাওলানা মামুনুল হক সাহেবের প্রশ্নবিদ্ধ তাকওয়া, অদূরদর্শীতা, সময়জ্ঞান ও আদর্শের উচ্চমান রক্ষায় ব্যর্থতা।

এখানে কয়েকটি জিনিস বিবেচ্যঃ-

১. দ্বিতীয় বিয়ে প্রয়োজনের খাতিরে শরীয়াহ সম্মত। কিন্তু তাঁর এই মানবিক বিয়ের পেছনের যে গল্প তাতে আপত্তি করার মতো যথেষ্ট রসদ রয়েছে। বন্ধুর পারিবারিক সমস্যা, সেই বন্ধু ও তার পরিবারের সাথে ঘনিষ্ঠতা এবং বিচ্ছেদে পরিনত হওয়ার ছয় মাসের মাথায় সেই মেয়েকে বিয়ে করার এই মানবিক গল্পের পেছনে পরকীয়ার ছায়া দেখতে পাওয়া অতি স্বাভাবিক। সেই ছায়া আমলে না নিলেও এখানে তিনি সতর্কতার উচ্চমান রক্ষায় ব্যর্থ হয়েছেন এটা সত্য।

২. সন্মানিতা সেই নারী তালাকের পরে তাঁর সাথে মামুনুল হক সাহেবের যোগাযোগ চালিয়ে যাওয়া এবং তাকে সহায়তা করার যে মানবিক গল্প তিনি লিখেছেন সেটা সমর্থনযোগ্য না। যদি সেই নারীকে সহায়তা করতেই হতো তাহলে মামুনুল হক সাহেব তাঁর স্ত্রীর মাধ্যমে করাতে পারতেন। তা না করেই নিজেই কথাবার্তা চালানো তাঁর মতো মানুষের জন্য শোভনীয় নয়।

৩. একজন বিধবা নারীকে কেবলই সহায়তার জন্য বিয়ে করার বর্ণনায় অন্য কোন কিছুর প্ররোচনা এড়ানো দুস্কর।