গুগল থেকে মুছে দেওয়া হল ফিলিস্তিনি মানচিত্র

প্রকাশিত: ১:১৮ অপরাহ্ণ, জুলাই ২০, ২০২০

সম্প্রতি বিশ্ব মানচিত্র থেকে ফিলিস্তিন রাষ্ট্রকে মুছে দিয়েছে গুগল কর্তৃপক্ষ। বিষয়টি নিয়ে সচেতন মুসলমানরা সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ব্যাপক প্রতিবাদ করছেন। কোনো কোনো সংবাদমাধ্যম বলছে, এ্যাপল মানচিত্রেও রাখা হয়নি ফিলিস্তিনকে। খবর “দ্য ইসলামিক ইনফরমেশনে”র। ইসলাম ভিত্তিক এই ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, খবরটির সত্যতা যাচাইয়ের জন্য আমরা অনুসন্ধানে নামি এবং নিশ্চিত হই, গুগল মানচিত্র থেকে ফিলিস্তিনকে মুছে দেওয়া হয়েছে। প্রতিবেদনে আরও বলা হয়, অনুসন্ধানকারীরা কেবল মসজিদে আকসা ও ইসরাইলকে দেখতে পাচ্ছেন। গুগল মানচিত্রে ফিলিস্তিনকে খুঁজে পাওয়া যাচ্ছে না।

উদ্বেগের বিষয় হল, বিশ্বমানচিত্র থেকে ফিলিস্তিনকে কেন মুছে দেওয়া হল, গুগল কর্তৃপক্ষ বিষয়টি পরিষ্কার করেনি। প্রসঙ্গত, গুগলকর্তৃক ফিলিস্তিনের প্রতি এমন আচরণ এই প্রথমবার নয়, ২০১৬ এবং ২০১৮ সালেও তারা বিশ্বমানচিত্র থেকে ফিলিস্তিনকে মুছে দেয়। পরে তীব্র প্রতিবাদের মুখে পুনোরায় দেশটিকে মানচিত্রে যোগ করতে বাধ্য হয়। ২০২০ এ গুগলের পরিমার্জিত মানচিত্রে ফিলিস্তিনকে মুছে দেওয়া হয়।

বিষয়টি নিয়ে সমস্ত যোগাযোগমাধ্যমসহ টুইটারের ব্যবহারকারীরা তীব্র নিন্দা জানাচ্ছেন এবং দেশটিকে মানচিত্রে পুনোরায় যোগ করার জন্য চাপ প্রয়োগ করছেন। মুসলিমবিশ্বে ফিলিস্তিন অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দেশ হওয়ায় প্রতিবাদে অংশ নিচ্ছেন সর্বস্তরের মুসলমানরা। এদিকে তুরস্কের আয়া সোফিয়া মসজিদ উদ্বোধনকালে দেশটির প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান ফিলিস্তিনের আল আকসা মসজিদ দখলদার ইসরাইল থেকে মুক্ত করার আশ্বাস দিয়েছেন।

সূত্র: সবার খবর

Facebook Comments