ড. রাগিব সারজানির সাড়াজাগানো বই ; বয়কট । অনুবাদ: ইফতিখার আহমাদ ইমন

প্রকাশিত: ১০:৪০ অপরাহ্ণ, জুলাই ৮, ২০২০

কদিন পরপরই তো রব উঠে—অমুক পণ্য বয়কট করুন; তমুক দেশের পণ্য আর ঘরে তুলব না; ইহুদিদের প্রোডাক্ট আর খাব না৷ হুম, কদিন খুব জোরেসরেই প্রচার-প্রচারণা চলতে দেখি এগুলোর৷ কিন্তু এক সময় এই আবেগঘন, শ্রুতিমধুর স্লোগানগুলোর আওয়াজ মলিন হয়ে যায়৷ আমরা ভুলে যাই আমাদের প্রাণের শত্রুদের অন্যায় আচরণের কথা৷ ভুলে যাই নিপীড়িত উম্মাহর কথা৷


কেন এমন হয় জানা আছে? কারণ, বয়কট সম্পর্কে আমাদের কোন পূর্ব পরিকল্পনা একং অতীত অভিজ্ঞতা নেই৷ আর ‘বয়কট বিদ্যা’ তো আমাদের অনেকেরই অজানা৷ গন্তব্যে পৌঁছতে হলে প্রয়োজন, আগে পথের অলি-গলির একটা মানচিত্র মনের গহীনে চিত্রায়ন করে নেয়া৷ বুদ্ধিদীপ্ত একটা ছক এঁকে নেয়া৷ যাতে নির্বিগ্নে সে পথ ধরে পৌঁছা যায় কাঙ্খিত লক্ষ্যে।

এখান থেকেই বলি, হঠাৎ অমন আকাশ-পাতাল ভারি করে তোলা স্লোগানে কোনো কাজের কাজ হয় না কেন?! হিতে বিপরীত হবার আশঙ্কাই বরং প্রবল। উম্মাহর স্বার্থে যদি কিছু করতেই হয়, তাহলে তা হোক সুচিন্তিত এবং সুদূর প্রসারী।

প্রশ্ন হয়—বলতে কী চান, সেটা আগে বলুন। হ্যাঁ, আপনাদের প্রশ্নের উত্তরমালা নিয়ে কলম ধরেছেন প্রখ্যাত ইতিহাসবিদ, গবেষক ড. রাগিব সারজানির। লেখক সহজ ভাষায় কিছু মনের কথা তুলে ধরেছেন এখানে। যে কথায় আছে লেখকের তোড়জোড় আবেদন, না বলা ব্যথা এবং বাস্তব কিছু অভিযোগ৷ তো এবার পড়ে ফেলা যাক লেখকের সেই কথাগুলো।

বই পরিচিতি
বয়কট
ড.রাগিব সারজানি
অনুবাদ: ইফতিখার আহমাদ ইমন Iftikhar Ahmad Imon
পৃষ্ঠা সংখ্যা: ৬৪
মুদ্রিত মূল্য: ১৩০
প্রি অর্ডার মূল্য: ৬৫
Maktabatul Hasan
প্রি অর্ডার লিংক-
আগামী ১৫ জুলাই ড. রাগিব সারজানির ক্রুসেড যুদ্ধের ইতিহাস (১ম ও ২য় খণ্ড) ও ৭ টি নতুন বই প্রকাশিত হচ্ছে ।

Facebook Comments