সেপ্টেম্বর পর্যন্ত মাদ্রাসা বন্ধ হলে স্থায়ীভাবে বন্ধ হয়ে যাবে-সাইমুম সাদী

প্রকাশিত: ৭:২৪ অপরাহ্ণ, এপ্রিল ২৭, ২০২০

সেপ্টেম্বর পর্যন্ত মাদ্রাসা বন্ধ রাখা মানে অনেক মাদ্রাসাই স্থায়ীভাবে বন্ধ হয়ে যাবে। যা আশংকা করেছিলাম তাই হচ্ছে।

যারা ক্ষমতায় থাকেন তাদের কাছে দেশের চিত্রটা পরিস্কার থাকে। আমরা যা দেখি তারচেয়ে তারা বেশিই দেখেন। করোনার যেসব নিউজ পত্রিকায় আসে তারচেয়ে পরিস্থিতি অনেক বেশি খারাপ কিনা তা আমরা না জানলেও সরকারের কাছে জানা থাকে। এবং সেই জন্যই হয়ত সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ রাখার চিন্তা ভাবনা চলছে।

এখন মাদ্রাসাগুলো বিশেষ করে শহরের যেসব মাদ্রাসার নিজস্ব ক্যাম্পাস নাই, ভাড়া বাড়িতে চলে সেসব মাদ্রাসা এতদিন ঠিকবে কিভাবে? আপাত দৃষ্টিতে বিপুল সংখ্যক আলেম আর্থিক সমস্যায় পড়বেন।

পাশাপাশি গ্রামের যেসব মাদ্রাসা ছিলো প্রান্তিক জনগোষ্ঠীর আশ্রয়ের স্থল তারা কি করবে? মানুষ নিজেরাই যখন সমস্যায় থাকবে তখন মাদ্রাসায় সহযোগিতা কিছুটা হলেও কমবে।

এই অবস্থায় প্রত্যেকেই স্ব উদ্যোগে কিছু চিন্তা ভাবনা করা উচিত। হাইয়াতুল উলিয়া কিংবা সরকার কি করে সেজন্য অপেক্ষা করা ঠিক না।

চিন্তাগুলো তো এখনই করা উচিত। ঈদের পর নয় এখনই একটা নতুন ফর্মুলা বের করার জন্য উদ্যোগ নেওয়া জরুরি।

খুব হতাশার কিছু নেই কথাটা এজন্য বলবো, বিশ কোটি মানুষের যে বিশাল মার্কেট তা বাংলাদেশ ছাড়া অন্য কোথাও পাওয়া কঠিন একটা ব্যাপার। এই মার্কেট কিভাবে ইউজ করা যায় চিন্তা করা যেতে পারে।

এই কঠিন সময়ে যদি উলামায়ে কেরাম দাড়িয়ে যেতে পারেন মজবুত ভিত্তির উপর, ইনশাআল্লাহ করোনা পরবর্তী পৃথিবীতে নতুন একটি মেরুকরণ হতে বাধ্য।

 

Facebook Comments